মনোযোগ বলতে কী বোঝ? এর নির্ধারকগুলি সংঙ্গে আলোচনা করো। 2+4
অথবা, মনোযোগ কাকে বলে? মনোযোগের পর্তগুলি। 2+4
উত্তর
মনোযোগ
পৃষ্ঠা নং 33-এর বিশ্লেষণধনী উত্তরভিত্তিক। নং প্রশ্নের উত্তরের মনোতে শীর্ষক আংশ দ্যাখো।
মনোযোগের শর্ত বা নির্ধারক
মনোযোগের শর্তগুলিকে প্রধানত তিনটি ভাগে ভাগ করা যায়। এখুলি হল
[ 1] বন্ধুগত নির্ধারক: বন্ধু বা উদ্দীপকের বৈশিষ্ঠত যখন বারি মনোযোগ আকর্ষণ করে, তখন তাকে বস্তুগত নির্ধারক বলা হয়। এই নিধারক ব্যক্তিনিরপেক্ষ ভূমিকা পালন করে। বস্তুগত নির্ধারকগুলির মধ্যে রয়েছে-
i. তীব্রতা: তাঁর আলো, প্রতে শব্দ, গাঢ় রং ইত্যাদি আমাদের মনঃ জোর করে আকর্ষণ করে।
ii. বিস্তৃতি: উদ্দীপকের বিস্তৃতি আমাদের মনোযোগকে আকর্ষণ কা অস্বাভাবিক দীর্ঘ বা খব কিংবা বেজায় স্থূলকায় বাস্তির প্র আমাদের মনোযোগ সহজেই চলে যায়।
iii. পুনরাবৃত্তি: পুনরাবৃত্তি মনোযোগের অন্যতম বস্তুগত নির্ধারণ 'সাহায্য করো' কথাটি একবার উচ্চারিত হলে, আমরা মনোয়ে দিতে নাও পারি, কিন্তু ওই কথাটি বারবার উচ্চারিত হলে আম মনোযোগ না দিয়ে পারি না।
iv. অভিনবত্ব: অভিনব কোনো বস্তুর প্রতি আমাদের অনোযোগ আকর্ষিত হয়। যেমন নতুন ধরনের পোশাক পরা বাতি সহজেই আমাদের মনোযোগ প্রকর্ষণ করে।
iii. গতিশীলতা: উদ্দীপকের গতিশীলতা মনোযোগের একটি গুরুত্বপূর্ণ বস্তুগত নির্ধারক। অনেক সময় বিজ্ঞাপনদাতারা তাঁদের বিজ্ঞাপনটি চলমান করে আমাদের মনোযোগ আকর্ষণের চেষ্টা করেন।
vi. স্পষ্টতা: উদ্দীপকের স্পষ্টতা মনোযোগের একটি গুরুত্বপূর্ণ বস্তুগত নির্ধারক। পরিষ্কার হাতের লেখার প্রতি আমরা মনোযোগী হই।
vii. বৈপরীত্য বা পার্থক্য: একটি দীর্ঘকায় ব্যাক্তির পাশে খর্বকায় ব্যাতি বা একটি মূলকায় ব্যক্তির পাশে যদি একটি শীর্ণকায় ব্যক্তি থাকে, সহজেই সেই দিকে আমাদের মনোযোগ এলে যায়।
viii. বিশেষ অরস্থিতি: কোনো বন্ধুর বিশেষ অবস্থিতির জন্য আমাদের দৃষ্টি আকর্ষিত হয়। পত্রিকার নীচের অংশের থেকে ওপরের অংশের। দিকে আমাদের দৃষ্টি আগে গড়ে।
ix. রং: সাদা-কালো লেখার মধ্যে যান রঙিন লেখা থাকে, তখন রঙিন লেখার প্রতি আমাদের দৃষ্টি প্রথমেই চলে যায়।
x. উদ্দীপকের স্থায়িত্ব বা দীর্ঘ সময়: উদ্দীপক অল্প সময়ের জন্য স্থায়ী হলে আমাদের মনোযোগ এড়িয়ে যেতে পারে। কিন্তু দীর্ঘক্ষণ স্থায়ী হলে আমরা মনোযোগ দিতে বাধ্য এই।
[2] ব্যক্তিগত নির্ধারক: মনোযোগ যখন ব্যক্তির বৈশিষ্ট্যের দ্বারা নির্ধারিত হয় তখন তাকে বাক্তিণত নির্ধারক বলে। এই ধরনের নির্ধারকগুলির মধ্যে উল্লেল্লখযোগ্য হল-
i. আগ্রহ: ম্যাকডুগাল-এর মতে, আগ্রহ হল সুপ্ত মনোযোগ এবং মনোযোগ হল সক্রিয় অনুরাগ। আগ্রহ ও মনোযোগের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক বর্তমান।
ii. চাহিদাপূরণ: খাদ্যের চাহিদা পূরণের জন্য খাদ্যবস্তুর প্রতি আমরা মনোযোগ দিই। কোনো বিষয়ে জানের চাহিদা পূরণের জন্য আমরা সেই বিষয়ের বইয়ে মনোযোগী হই।
iii. অভ্যাস: অভ্যাস মনোযোগের অন্যতম ব্যক্তিগত নির্ধারক। ঘুম থেকে উঠে যাদের খবরের কাগজ পড়া অভ্যাস, তারা যতক্ষণ না খবরের কাগজ পড়তে পারে ততক্ষণ অন্য কোনো বিষয়ে মনোযোগ দিতে পারে না।
iv.সেন্টিমেন্ট: সেন্টিমেন্ট এক ধরনের মানসিক সত্তা যা কোনো ব্যক্তি, ঘটনা, বন্ধু বা বিষয়কে কেন্দ্র করে গড়ে ওঠে। জন্মভূমির প্রতি ভালোবাসা, ধর্মের প্রতি বিশ্বাস প্রভৃতি সেন্টিমেন্টের উদাহরণ। যে বিষয় বা বন্ধুকে কেন্দ্র করে সেন্টিমেন্ট গড়ে ওঠে, তার প্রতি আমরা মনোযোগী হই।
v. মনঃপ্রকৃতি: বিশেষ ধরনের মনঃপ্রকৃতির অধিকারী বাক্তি বিশেষ বিশেষ ঘটনার প্রতি আকৃষ্ট হয়। স্বাভাবিকভাবেই তার সেই দিকেই মনোযোগ দিতে ইচ্ছা হয়।
vi. শিক্ষা এবং অভিজ্ঞতা: দর্শনীয় কোনো জায়গায় বেড়াতে গিয়ে ইতিহাসবিদদের দৃষ্টি ঐতিহাসিক বস্তুর দিকে থাকে। ভূতত্ববিদদের কাছে শিলার প্রকৃতি গুরুত্ব পায়। শিল্পরসিকের শিল্পের অভিনবত্বের ওপর নজর পড়ে। মনোযোগের এই রকম বিভিন্নতার কারণ বাস্তির শিক্ষা ও অভিজ্ঞতা।
vil.প্রবণতা: ব্যক্তিভেদে প্রবণতার পার্থক্য দেখা যায়। ব্যক্তির নির্দিষ্ট দিকে প্রবণতা মনোযোগের ব্যক্তিণত নির্ধারক। যার সংগীতে প্রবণতা আছে, সে সংগীতের প্রতি আকৃষ্ট হয়।
viii. কৌতূহল: দৈনন্দিন চলার পথে আমরা অনেক ঘটনার মুখোমুখি হই। অধিকাংশ মানুষই বেশিরভাগ ঘটনার প্রতি মনোযোগী হয় না। কিন্তু যারা কৌতূহলী তারা যতটা সম্ভব বেশিসংখ্যক ঘটনার প্রতি মনোযোগ দেয়।
3. শারীরিক বা দৈহিক গর্ত বা কারণ: মনোযোগের ক্ষেত্রে শারীরিক ও মানসিক সুস্মরাও অন্যতম শর্ত হিসেবে কাজ করে। যদিও শারীরিক শর্তগুলি সাঠক অর্থে মনোযোগের শর্ত নয়, তবুও তা অন্যসংযোগের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে। যেমন-
i. জ্ঞানেন্দ্রিয়সমূহকে নিবদ্ধ করা: মনোযোগ বিষয়বস্তুর প্রতি জানেন্দ্রিয়গুলিকে দিব্য করতে হয়। যেমন-তাখ বা কানকে
ii.শারীরিক পরিবর্তন: মনোযোগ দেওয়ার জন্য আমরা শারীরিক একা, পেশি বা ইন্দ্রিয়ের পরিবহন মন্ত্রাই। যেমন- মনোযোগের বস্তুর দিকে আমরা যাথা হেসছি।
iii.দেহের বিশেষ ভঙ্গিমা: মনোযোগ দেওয়ার জন্য অনেকের মধ্যে বিশেষ ধরনের দেহডলিঙ্গয়া দেখা যায়। যেমন বন্ধু শিল্পী মনোযোগ দিয়ে গান গাওয়ার সময়ে চোখ বন্ধ করে ফেলেন।
iv. ব্যক্তিগত অভ্যাস: ব্যক্তি বিশেষ কোনো বিষয়ে মনোযোগ দিলে গানাজাতে থাকেন। পা নাচানো বন্ধ করলেই তাদের মনোযোগ নষ্ট হয়ে যায়।