কোনো ফলাফল পাওয়া যায়নি

    বুদ্ধির কাজ কী? বুদ্ধির প্রকারভেদ উল্লেখ করো। বুদ্ধির শিক্ষাগত তাৎপর্য বা শিখনে মানসিক ক্ষমতার ভূমিকা লেখো।

    বুদ্ধির কাজ কী? বুদ্ধির প্রকারভেদ উল্লেখ করো। বুদ্ধির শিক্ষাগত তাৎপর্য বা শিখনে মানসিক ক্ষমতার ভূমিকা লেখো।


    উত্তর

    বৃদ্ধির কাজ

    বুদ্ধি এমন একটি মানসিক পত্তি যা আমাদের সাহায্য করে-

    [1] শিক্ষাগ্রহবে: অতীত অভিজ্ঞতা থেকে শিক্ষা গ্রহণ করতে।

    [2] সংগতিবিধানে: নতুন পরিবেশের সঙ্গে সংগতি বিধান করতে।

    [3] সম্বন্ধ নির্ণয়ে: বিভিন্ন বস্তুর মধ্যে সম্বন্ধ নির্ণয় করতে।।

    [4] সমস্যাসমাধানে: কোনো সমস্যার গুরুত্বপূর্ণ অংশ থেকে শিক্ষা নিয়ে অনুরূপ সমস্যাসমাধানে।

    বৃদ্ধির প্রকারভেদ

    বিশিষ্ট মনোবিদ ধনডাইক বুদ্ধির যে শ্রেণিবিভাগটি আলোচনা করেছেন, তা এখানে উল্লেখ করা হল-

    বৃদ্ধির শিক্ষাগত অৎপর্য নিযনে মানসিক ক্ষমতার ভূমিকা

    [1] আনমূলক অগ্রগতি: শিক্ষার্থীর জ্ঞানমূলক অগ্রগতির সঙ্গে তার মানসিক ক্ষমতার তথা বুদ্ধির সম্পর্ক বর্তমান। শিক্ষার্থীর জ্ঞানমূলক অগ্রগতি নির্ধারণ করে দেয় তার বুদ্ধি। দেখা গেছে, যাদের বুদ্ধাঙ্ক 70 এর নীচে, তারা প্রাথমিক বিদ্যালয়ের পাঠ (চতুর্থ শ্রেণি) শেষ করতে পারে না। যাদের বৃদ্ধাঙ্ক 90-100-এর মধ্যে, তারা মাঝারি ধরনের শিক্ষার্থী হিসেবে বিবেচিত এবং যাদের বৃদ্ধাঙ্ক 110-এর ওপরে, তারা বিশ্ববিদ্যালয় ভর পর্যপ্ত শিক্ষা গ্রহণ করতে পারে।

    [2] শ্রেণীকরণ: মানসিক ক্ষমতা তথা বুদ্ধি ভিত্তিতে শিক্ষার্থীদের শ্রেণীকরণ কাজটি করতে পারলে শিক্ষকের পক্ষে পাঠ পরিচালনার সহজ স্তর হয়। 

    [3] শিক্ষামূলক নির্দেশনা: শিক্ষামূলক নির্দেশনা মূল উদ্দেশ্য হলো প্রত্যেক শিক্ষার্থীকে এমন বিষয়বস্তু এবং পাঠক্রম নির্বাচনের সহায়তা করা যার মাধ্যমে তার জীবনে পরিপূর্ণ শিক্ষাগত সফলতা আসে। 

    [4] বৃদ্ধিমূলক নির্দেশনা: মানুষের বৃত্তিমূলক সফলতা ও তার বুদ্ধি তত্ত্ব মানসিক ক্ষমতার ওপর নির্ভরশীল। সেই কারণে বিদ্যালয়ের শিক্ষার্থীদের বৃত্তিমূলক নির্দেশনা দানের ক্ষেত্রে শিক্ষার্থীর যাচাই করা হয়। 

    [5] শিক্ষামূলক অগ্রগতি: শিক্ষার্থীদের ভবিষ্যতের শিক্ষা মূলক অগ্রগতি তাদের বুদ্ধি দ্বারা নির্ধারিত হয়। তাই বিদ্যালয়ের ভর্তির সময় শিক্ষার্থী বুদ্ধির অভিক্ষা গ্রহণ করা হয়।

    নবীনতর পূর্বতন

    نموذج الاتصال