বুদ্ধি সম্পর্কে ধর্ণডাইকের বহু উপাদান তত্ত্ব এবং যম্প বাছাই উপাদান তত্ত্ব ব্যাখ্যা করো।
উত্তর
থনভাইকের বহু উপাদাণ তত্ত্ব
ধনডাইকের বুদ্ধি বিষয়ক তত্ত্বটি বন্ধু উপাদান তত্ত্ব বা বুদ্ধির পারমাণবি (Atomic Theory of Intelligence) নামে পরিচিত। তাঁর মতে, নি উদ্দীপকের নির্দিষ্ট প্রতিক্রিয়া থাকে। ওই ধরনের অসংখ্য উদ্দীপকের সা অসংখ্য প্রতিক্রিয়া বন্ধনের নামই হল বুদ্ধি। ব্যক্তিভেদে বুদ্ধি কমরে হওয়ার কারণ হিসেবে ধর্ণডহিক ব্যক্তির স্নায়ুতন্ত্রের বন্ধনের সংখ্যার বৃদ্ধিকে দায়ী করেছেন। তাঁর মতে, সাধারণ বুদ্ধি বলে কিছু হয় না। ছি বুদ্ধির চারটি গুরুত্বপূর্ণ গুণের প্রসঙ্গ উল্লেখ করেছেন, যথা-
সকল প্রকার বুদ্ধি অভীক্ষায় উল্লিখিত চারটি ধর্মের সন্ধান পা যায়। কোনো ব্যক্তির বুদ্ধি পরিমাপ করতে গেলে, তাকে কতকগুলি কা দেওয়া হয়। ওই কাজগুলির কাঠিন্যের মান ভিন্ন প্রকারের হয়। প্রত্যেক কতকগুলি প্রশ্ন বা সমস্যা থাকে এবং নির্দিষ্ট সময়ের মধো তা সমাধান করতে হয়। এখানে, কাজের কাঠিন্য হল ভর। কাজগুলি এল ক্ষেত্র, প্রশ্ন বা সামুদ্রি হল বিয়ার বা বিকৃতি এবং সমাধান্দের জন্য সময় হল গঠিত।
* থম্পসনের বাছাই উপাদান কর
থম্পসনের বাছাই উপাদান প্রায় नीश वितृट-
[1] থম্পসন তার বাছাই উপাদান তত্ত্বের প্রাচীন ও রাজ কথাবাদের পুনরাবৃত্তি ঘটিয়েছেন।
[2] তিনি স্পিয়ারম্যান ও ঘাস্টোনের মতো গাণিতিক যুক্তির ওপর ভিতি করে শুধুমাত্র দলগত উপাদানের দ্বারা বৌখিক কাজের মধ্যে সংগতিকে ব্যাখ্যা করেছেন।
[3] তাঁর মতে, বৌদ্ধিক কাজ সম্পাদনের জন্য অসংখ্য সূদ্ধ সুদ্ধ মানসিক উপাদানের প্রয়োজন হয়।
[4] এদের অস্থিত্ব গাণিতিক বিশ্লেষণে উপল্যি করা যায়।
[5] কাজের বিভিন্নতা ও প্রকৃতি অনুযায়ী ওগুলি গুচ্ছে পরিপর হয়ে নিতুল কর্মসম্পাদনে সহায়তা করে।
[6] থম্পসনের তত্ত্বানুযায়ী, বাক্তির কর্মসম্পাদনের কমতাকে বিশ্লেষণ করলে তার প্রকৃত স্বরূপ জানা যায়।
[7] ব্যক্তির কর্মসম্পাদনের কমতাকে সঠিকভাবে বিশ্লেষণ করলে দেখা যায় যে, কর্ম স্কুল স্কুল মানসিক উপাদানের পুজ দ্বারা নির্ধারিত হয়ে থাকে।
[৪] যেহেতু কর্ম সম্পাদনের পরিস্থিতির প্রকৃতি অনুসারে উপাদান গুচ্ছ নির্ধারিত হয়, তাই একে বলা হয় বাছাই উপাদান তত্ত্ব।