welcome to mygeo.in Indian no 1 geography based website in Bengali

শিখনের সংজ্ঞা দাও। শিখনের বৈশিষ্ট্য লেখো। 2+6

শিখনের সংজ্ঞা দাও। শিখনের বৈশিষ্ট্য লেখো।  2+6


উওরঃ 

শিখনের সংজ্ঞা

মনোবিদগণ শিখনের একাধিক সংজ্ঞা দিয়েছেন। এখানে তিনটি গুরুত্বপূর্ণ সংজ্ঞা উল্লেখ করা হল-

[1] অতীত অভিজ্ঞতা, প্রশিক্ষণ, সক্রিয়তা এবং অনুশীলনের প্রভাবে ব্যক্তিজীবনে আচরণধারা পরিবর্তনের প্রক্রিয়াকে শিখন বলা হয়।

[2] যে মানসিক প্রক্রিয়া অতীত অভিজ্ঞতার ভিত্তিতে আচরণের প্রগতিশীল পরিবর্তনের দ্বারা, ব্যক্তির মানসিক ও শারীরিক বিকাশ ঘটিয়ে তাকে পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে সার্থকভাবে মানিয়ে নিতে সাহায্য করে, তাকে শিখন বলে।

[3] অতীতের অভিজ্ঞতা এবং প্রশিক্ষণের প্রভাবে আচরণের পরিবর্তনের প্রক্রিয়াই হল শিখন।

শিখনের বৈশিষ্ট্য :-

শিখনের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি হল-

[1] উদ্দেশ্যমুখী: প্রথাগত শিক্ষায় শিখন উদ্দেশ্যমুখী অর্থাৎ, পূর্বনির্দিষ্ট উদ্দেশ্য আয়ত্ত করার জন্যই শিক্ষার্থীরা শেখে।

[2] বিকাশমান: শিখন হল একটি ক্রমবিকাশমান প্রক্রিয়া। জন্মকাল থেকে মৃত্যু পর্যন্ত মানুষের জীবনে শিখনের প্রক্রিয়া চলতে থাকে।

[3] অভিযোজনমূলক: শিখন প্রক্রিয়ার মাধ্যমে প্রাণীরা নতুন পরিস্থিতির সঙ্গে মানিয়ে চলতে শেখে এবং নতুন কোনো সমস্যায় পড়লে সমাধানের পথ খুঁজে বার করে।

[4] চাহিদানির্ভর: শিখন প্রক্রিয়া চাহিদানির্ভর অর্থাৎ, চাহিদাপূরণ শিখনকে নিয়ন্ত্রণ করে।

[5] ব্যক্তি ও সমাজ নির্ভর: শিখন যেমন ব্যক্তির চাহিদার ওপর নির্ভর করে, তেমনি সমাজের চাহিদার দ্বারাও শিখন প্রভাবিত হয়। শিখন হল একইসঙ্গে ব্যক্তি ও সমাজনির্ভর প্রক্রিয়া।

[6] আচরণগত পরিবর্তন: ব্যক্তি যখন কোনো সমস্যার সম্মুখীন হয়, তত সে পূর্বার্জিত আচরণের দ্বারা তা সমাধানের চেষ্টা করে। তাই শিখন প্রক্রিয়া মাধ্যমে ব্যক্তি তার আচরণের পরিবর্তন করে।

[7] স্থায়ী পরিবর্তন: শিখনের ফলে যে পরিবর্তন হয় তা স্থায়ী প্রকৃতির অনন্য অস্থায়ী বা সাময়িক পরিবর্তনের সঙ্গে শিখন যাক পরিবর্তে এখানে পার্থক্য।

[8] সার্বিক বিকাশে সহায়ক: শিখনের ফলে ব্যক্তি যে কেবলমা কয়েকটি কৌশল অর্জন করে তাই নয়, শিখনের ফলে ব্যক্তির বিজি দিকেরও বিকাশ ঘটে।

[9] অনুশীলনসাপেক্ষ:পুরোনো আচরণ ত্যাগ করে নতুন নতুন আচর আয়ত্ত করার জন্য ব্যক্তিকে বারবার অনুশীলন করতে হয়। অনুশীলন ছাড় শিখন স্থায়ী হয় না।

[10] শিখনের হার: পরীক্ষার দেখা গেছে প্রথমদিকে শিখন খুব দ্রুত ঘটে, পরে এর হার হ্রাস পায়। এবং এখন এক সময় আসে যখন অনুশীলনের ফলে ও শিখন এর উন্নতি হয় না একেই শিখনের অধিত্যকা বলে।

[11] অভিজ্ঞতার পুনর্গঠন: প্রতিটি শিখনই অভিজ্ঞতার পুনর্গঠন। প্রতিটি শিখনেই পুরোনো অভিজ্ঞতা নতুন পরিস্থিতিতে পুনর্গঠিত হয়ে কার্যকর হয়। অর্থাৎ, শিখনের ফলে অভিজ্ঞতাসমূহের পুনগঠন হয়।

[12] সক্রিয় প্রক্রিয়া: ব্যক্তি নিজের সক্রিয় না হলে শিখন সম্ভব নয় শিখনের জন্য চায় প্রচেষ্টা। প্রচেষ্টার অভাব দেখা দিলে যথাযথ শিখন হয় না।

[13] সর্বজনীন প্রক্রিয়া: শিখন কেবলমাত্র মানুষের জন্য সীমাবদ্ধ নয় ইতর প্রাণীদের ক্ষেত্রে ও শিখন প্রক্রিয়া সংঘটিত হয়। কারণ তারাও শিখন এর মাধ্যমে পরিবর্তিত পরিবেশের সঙ্গে নিজেদের মানিয়ে নেয়।

[14] পরিবেশের ফল: মানুষের যাবতীয় অভিজ্ঞতা অর্জিত হয় পরিবেশ থেকে। সেই কারণে শিখন হলো পরিবেশের ফল। উপযুক্ত পরিবেশ শিখন কে ত্বরান্বিত করে।

[15] প্রেষণানির্ভর: মানুষের একটি অভ্যন্তরীণ স্পৃহা হলো প্রেষনা। প্রেষণা প্রত্যেকটি কাজের মানুষের শক্তি যোগায়। প্রেষণা ছাড়া শিখন অসম্ভব।

[16] কুসংস্কার দুরীকরণ: শিখন ব্যক্তিকে যুক্তি নির্ভর করে তোলে এবং কুসংস্কার ,অন্ধবিশ্বাস ইত্যাদি থেকে ব্যক্তিকে মুক্তি হতে সাহায্য করে।

একটি মন্তব্য পোস্ট করুন

Middle post ad 01