welcome to mygeo.in Indian no 1 geography based website in Bengali

থনডাইকের পল্লাদের সূত্রটি লেখ। শ্রেণিকক্ষ তার প্রয়োগ আলোচনা কর।

থনডাইকের পল্লাদের সূত্রটি লেখ। শ্রেণিকক্ষ তার প্রয়োগ আলোচনা কর। 


উত্তর 

থনডাইকের ফল লাভের সূত্র 

এই সূত্রে বলা হয়েছে একটি উদ্দীপক ও তার প্রতিক্রিয়ার মধ্যে এক সংশোধনযোগ্য সংযোগ স্থাপিত হলে সেই সংযোগের ফল যদি প্রাণীর কাছে তৃপ্তিকর হয় তবে সেই সংযোগ দৃঢ় হয়। আর যদি সংযোগ স্থাপনের ফলটি প্রাণীর কাছে বিরক্তিকর হয় তবে সেই সংযোগ শিথিল হয়। 

শ্রেণিকক্ষের ফল্লাবে সূত্রের প্রয়োগ:

শ্রেণি শিখন এর ক্ষেত্রে থনডাইকের ই কন সংক্রান্ত পল্লবের সূত্রটি প্রয়োগ উল্লেখ করা হলো-

1. শ্রেণী শিখন হবে সন্তোষজন: কোন বিষয়ে শিখন যদি শিক্ষার্থীর আনন্দ ও তৃপ্তি দেয় তবে সেই বিষয়ে শেখার ক্ষেত্রে শিক্ষার্থীর মধ্যে স্বাভাবিক প্রেরণা দেখা যায়।। আবার বিরক্তিকর শিখন প্রেরণা সৃষ্টিতে বাধা দেয় এবং ওই শিখন অস্থায়ী হয়। সেইজন্যে শ্রেণী শিখন কে এমন ভাবে নিয়ন্ত্রণ করতে হবে যাতে পাঠ্যবস্তু এবং ফলাফল ২ই ছাত্রছাত্রীর কাছে সন্তোষজনক হয়। বিষয়বস্তু যাতে দুরগদ্ধ ও অর্থহীন না হয় সেই দিকে খেয়াল রাখতে হবে। 

2. দৈনন্দিন অভিজ্ঞতার সঙ্গে শিক্ষনীয় বিষয়ে সম্পর্ক স্থাপন: থনডাইকের মতে শিক্ষার বিষয়কে জীবনের সঙ্গে সম্পৃক্ত করতে হবে। শিক্ষার্থীরা বিষয়বস্তু সঙ্গে দৈনন্দিন অভিজ্ঞতার মিল খুঁজে পেলে স্বাভাবিকভাবে শিখনের আগ্রহ প্রকাশ করে এবং শিখনের ফল স্থায়ী হয়।। 

3. সহজ থেকে কঠিন বিষয় বস্তুর নির্বাচন: শিক্ষার্থীর দৈহিক ও মানসিক ক্ষমতা অনুযায়ী বিষয়বস্তু নির্বাচন করতে হবে যাতে শিক্ষার্থীর সহজেই বিষয়বস্তুর আয়ত্ত করতে সক্ষম হয়। সহজ থেকে কঠিন দিকে - এই নীতিতে বিষয়বস্তু শিক্ষার্থীদের সামনে ধীরে ধীরে উপস্থাপন করতে হবে।

4. শিখন পদ্ধতি হবে আকর্ষণীয়: শিখনের পদ্ধতি শিক্ষার্থীদের কাছে আকর্ষণীয় প্রীতিকর গড়ে তুলতে হবে। উপযুক্ত শিক্ষা সহায়ক উপকরণের ব্যবহার করতে হবে। 

5.ফিডব্যাক প্রদান: পুরস্কার দিয়ে বা প্রশংসা করে শিক্ষার্থীদের উৎসাহিত করতে হবে। পুরস্কার বা প্রশংসা শিক্ষার্থীদের ফিডব্যাক সরবরাহ করে অর্থাৎ সে কতখানি সফল হয়েছে বা হয়নি তা জানিয়ে দেয়। ফিডব্যাক এর কার্যকারিতা পরীক্ষায় প্রমাণিত। 


1. শ্রেণি শিখন হবে সন্তোষজন: কোন বিষয়ে শিখন যদি শিক্ষার্থীকে আনন্দ ও তৃপ্তি দেয় তবে সেই বিষয়ে শেখার ক্ষেত্রে শিক্ষার্থীর মধ্যে স্বাভাবিক দেখা যায়। আবার বিরক্তিকর শিখন প্রেরণা সৃষ্টিতে বাধা দেয় এবং ওই শিখন অস্থায়ী হয়। এমন ভাবে নিয়ন্ত্রণ করতে হবে যাতে পাঠ্যবস্তু এবং ফলাফল দুই ছাত্র ছাত্রীর কাছে সন্তোষজনক হয়। বিষয়বস্তু যাতে দুর বাধ্য ও অর্থহীন না হয় সেই দিকে খেয়াল রাখতে হবে ।

একটি মন্তব্য পোস্ট করুন

Middle post ad 01