ভারতীয় সংবিধানে আইন প্রণয়নের কমতা বণ্টনের জন্য যে তালিকার ব্যবস্থা রয়েছে তা আলোংনা করো। ভারতীয় সংবিধানে উল্লিখিত নাগরিকদের মৌলিক কর্তবাসুজি কী? 4+4
উত্তর
আইন প্রণমাণের ক্ষমতা বন্টসের জন্য তালিকা ব্যবস্থা
ভারতের সংবিধান যুক্তরাষ্ট্রীয় সংবিধান। স্বাভাবিকভাবেই সেখানে ক্ষমতাগুলি তিন ভাগে বিভক্ত-কেন্দ্রীয়, রাজা এবং যৌথ। যে সমস্ত বিষয়ে আইন প্রণয়নের ক্ষমতা কেন্দ্রীয় সরকারের, তাকে লিস্ট। বা ইউনিয়ন লিস্ট বলে। লিস্ট-এ। বা স্টেট লিস্টের বিষয়গুলিতে অইিন প্রণয়নের ক্ষমতা রাজ্য সরকারের। যেসব ক্ষেত্রে আইন প্রণয়নের কমতা রাজা ও কেন্দ্রীয় সরকার উভয়েরই, তাকে লিস্ট-III বা কনকারেন্ট লিস্ট বলে।
কেন্দ্রীয় তালিকায় আছে সংবিধানের 62, 63, 64, 655 66 নং ধারা। এগুলিতে শিক্ষাক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের দায়িত্ব বাক্ত হয়েছে। রাজ্য তালিকার অনুচ্ছেদ 11-তে বলা হয়েছে সপ্তম তপশিলের অন্তর্ভুক্ত 63, 64, 65 366 নং ধারা এবং যৌথ তালিকার 25 নং ধারা বাদে বিশ্ববিদ্যালয়-সহ শিক্ষা সংক্রান্ত বিষয়গুলি রাজা তালিকাভুক্ত। এ ছাড়া মুখ্য তালিকায় (ধারা নং 25) রয়েছে বৃত্তিগত ও কারিগরি শিক্ষা ইত্যাদি।
ভারতীয় সংবিধানে উল্লেখিত নাগরিকদের মৌনিক কর্তব্য
[1] সংবিধান মান্য করে চলা, তার সব আদশ এবং জাতীয় পতাকা ও জাতীয় সংগীতের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করা।
[2] যেসব মহান আদর্শের মাধ্যমে ভারতের স্বাধীনতা সংগ্রাম উদ্বুদ্ধ হয়েছিল, সেগুলি অনুসরণ করা।
[3] ভারতের সার্বভৌমত্ব, ঐক্য ও সংহতি বজায় রাখা।
[4] প্রয়োজন হলে দেশকে রক্ষা করা ও জাতীয় পরিসেবা দেওয়া।
[5] ধর্ম ও ভাষাগত বিভেদ ভুলে সকলের মধ্যে সমন্বয় সাধন করা, ভ্রাতৃত্ববোধকে জাগ্রত করা এবং নারীর মর্যাদাহানিকর আচরণ বর্জন করা।
[6] ভারতীয় মিশ্রসংস্কৃতিকে যথাযথ মূল্য দেওয়া এবং তাকে রক্ষা করা।
[7] ভারতের প্রাকৃতিক পরিবেশ রক্ষা করা এবং তার উন্নতি সাধন করা।
[8] বিজ্ঞানসম্মত মানসিকতা, মানবতাবোধ এবং অনুসন্ধিৎসা বজায় রাখা।
[9] অপরের প্রতি হিংসা না-করা এবং বিভিন্ন সরকারি সম্পত্তিকে রক্ষা করা।
[10] জাতিকে উন্নতির চরম শিখরে পৌঁছোতে সহায়তা করা।
[11] 6 বছর থেকে 14 বছর বয়সের প্রতিটি ছেলেমেয়েকে শিক্ষালাভের সুযোগ দেওয়া।