কোনো ফলাফল পাওয়া যায়নি

    সমস্যা-সমাধান শিখন কৌশলের প্রকারভেদ উল্লেখ করো। প্রচেষ্টা ও ভুল তত্ত্ব সম্পর্কিত ঘনডাইকের পরীক্ষাটি লেখো।2+6

    সমস্যা-সমাধান শিখন কৌশলের প্রকারভেদ উল্লেখ করো। প্রচেষ্টা ও ভুল তত্ত্ব সম্পর্কিত ঘনডাইকের পরীক্ষাটি লেখো।2+6


    উত্তর

    সমস্যা-সমাধান শিষন কৌশলের প্রকারভেদ

    কোনো ব্যক্তি কীভাবে সমস্যা সমাধান করে, সে সম্পর্কে দুটি ব্যাখ্যা আছে-

    [1] প্রচেষ্টা ও ভুল শিখন কৌশল: কেউ কেউ মনে করেন, প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে ক্রমণ সমস্যার সমাধান হয়। ভুল প্রতিক্রিয়াগুলি বাতিল করে, সঠিক প্রতিক্রিয়াগুলি একত্র করে ব্যক্তি সমস্যার সমাধান করে।

    [2] অন্তর্দৃষ্টি শিখন কৌশল: অনেকের মতে, সমস্যা-সমাধান অন্তর্দৃষ্টির মাধ্যমে ঘাটে।

    প্রচেষ্টা ও ভুলের তত্ত্ব সম্পর্কিত থনডাইকের পরীক্ষা 

    থনডাইকের মতে উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে নির্ভুল সংযোগ স্থাপন হল শিখন। তিনি বিভিন্ন ধরনের ইতর প্রাণীর ওপর প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখনের পরীক্ষা করেন। এখানে বিড়াল ও খাঁচার পরীক্ষাটির বর্ণনা করা হলো। 

    [1] পরীক্ষা: একটি বিড়ালকে খাঁচার মধ্যে ঢোকানো হলো। খাঁচাটিতে একটি দরজা ছিল এবং সেটি ছিটকিনি দিয়ে আটকানো ছিল। শিবকুনিতে এমন ব্যবস্থা ছিল যাতে খাঁচার নির্দিষ্ট স্থানে চাপ পড়লে সেটি খুলে যায়। একটি ক্ষুধার্ত বিড়ালকে ওই খাঁচার ভিতর প্রবেশ করানো হলো। খাঁচার বাইরে রাখা এক টুকরো মাংস। এই অবস্থায় বিড়ালের প্রতিক্রিয়ার উপর নজর রাখা হয়। ক্ষুধার্ত বিরাটি প্রথমে খাঁচা থেকে বেরিয়ে আসার জন্য উদ্দেশ্যহীন ও বিশৃঙ্খলভাবে খাঁচার মধ্যে ছোটাছুটি করতে থাকে। বেশ কিছুক্ষণ ধরে বিফল চেষ্টার পর হঠাৎ তার পা নির্দিষ্ট স্থানে ফোর একমাত্র খাঁচার দরজা খুলে যায় এবং সেই খাঁচার বাইরে এসে খাবার খায়।। দ্বিতীয় দিনও থন্ডাইক একই পরীক্ষা করেন। তিনি দেখেন যে আগের দিনের মতোই বিড়ালটির লক্ষ্যহীনভাবে ছোটাছুটি করছে। তবে এবার প্রথম দিনের থেকে কম চেষ্টাও সময় বিড়ালটি খাঁচার থেকে বেড়াতে সক্ষম হয়। 

    [2] পর্যবেক্ষণ: এভাবে পরপর কিছুদিন পরীক্ষা চালিয়ে থনডাইক লক্ষ্য করেন যতদিন যাচ্ছে নির্দিষ্ট স্থানে বিড়ালের প্রচেষ্টা গুলির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। মূল প্রতিষ্ঠা গুলি ক্রমশ বাতিল হচ্ছে এবং সঠিক প্রতিষ্ঠা প্রমোস্ট নির্বাসিত হচ্ছে। এভাবে এমন একদিন এলো যখন বিরাটিকে খাচায় ঢুকিয়ে দেয়ার সঙ্গে সঙ্গেই সে নির্দিষ্ট স্থানে চাপ দিয়ে ছিটকিনি এবং দরজা খুলে বাইরে বেরিয়ে এলো এবং খাবার খেল। এর ফলে বলা যায় এই পদ্ধতির মাধ্যমে বিড়ালটির খাবার নেয়ার বিষয়টিতে আয়ত্ত করেন। 

    [3] সিদ্ধান্ত: এই পরীক্ষা থেকে থনডাইড সিদ্ধান্তে আসেন যে বিড়ালটির প্রচেষ্টা ও ভুলের সাহায্যে উদ্দীপক ও প্রতিক্রিয়ার মাধ্যমে সরাবর সম্পর্ক স্থাপনের সক্ষম হয়েছে এবং তার শিপন সম্পন্ন হয়েছে। 


    নবীনতর পূর্বতন

    نموذج الاتصال