welcome to mygeo.in Indian no 1 geography based website in Bengali

শিক্ষামনোবিদ গ্যানের মত অনুসারে শিখদের প্রকারভেদ আলোলো করো।

শিক্ষামনোবিদ গ্যানের মত অনুসারে শিখদের প্রকারভেদ আলোলো করো।


উত্তর:

শিক্ষামনোবিদ গ্যাগের মত অনুসারে শিখণের প্রকারভেদ আমেরিকার বিশিষ্ট শিক্ষামনোবিদ রবাষ্ট এম গ্যানে (Robert M Gagne) 1956 সালে ব্যক্তির মানসিক প্রক্রিয়াসমূহের জক্টিলতার ভর অনুযায়ী শিখনের প্রকারভেদ সম্পর্কে অভিমত প্রকাশ করেন। তিনি শিখনের আইষ্টি প্রধান প্রকার চিহ্নিত করেন এবং সেগুলিকে একটি বিশেষ সজ্জাক্রম (hierarchy) অনুযায়ী বিন্যস্ত করেন।

গ্যানের মতে, এই শ্রেণিবিন্যাসে উচ্চ পর্যায়ের (higher orders) শিখন নিম্নস্তরের শিখনের ওপর প্রতিষ্ঠিত এবং এদের উৎকর্ষের জন্য পূর্ববর্তী শিখনের জ্ঞান অপরিহার্য। এই আট ধরনের শিখনের মধ্যে প্রথম চারটি (এক থেকে চার পর্যন্ত) পর্যায় মূলত শিখনের আচরণগত দৃষ্টিভঙ্গিকে সূচিত করে। অন্যদিকে, অপর চারটি (পর থেকে আট পর্যন্ত) পর্যায় শিখে প্রজ্ঞামূলক সৃষ্টিগুলিকে সূচিত করে.

নীচে গ্যানের আইপ্রকার শিখন সম্পর্কে আলোচনা করা হল-

[1] সংকেত গিগণ: এটি সবচেয়ে সরল প্রকৃতির শিখন। এটিকে সর্বপ্রথ বর্ণনা করেন আচরণবাদী মনোবিদ প্যাডলজ (Pavlov)। এটি প্রকৃতপ ধ্রুপদি বা প্রাহীন অনুবর্তন (classical conditioning)-জনিত শিখন। গৌধর কৃত্রিম বা বিকল্প উদ্দীপকের দ্বারা প্রাণীর স্বাভাবিক প্রতিক্রিয়া সৃষ্টি প্রক্রিয়াকে ধ্রুপদি বা প্রাচীন অনুবর্তন বলে। বর্ণ, শব্দ, নামতা ইত্যাদি শিখা প্রাচীন অনুবর্তন তথা সংকেত শিখনের প্রভাব লক্ষ করা যায়। ব্যক্তির মথে অভাস গঠনে এই শিখনের বিশেষ অবদান লক্ষ করা যায়।

[2] উদ্দীপক-প্রতিক্রিয়া শিখন: এষ্টি প্রকৃতপক্ষে এক প্রকার উক ধরনের শিখন। এটি সক্রিয় বা অপারেন্ট অনুবর্তন নামে পরিচিত। পরস্পর সম্পর্কিত একাধিক আচরণের মধ্য দিয়ে বাস্থিত আচরণের দিকে দিয়ে যাওয়াই সক্রিয় অনুবর্তনের উদ্দেশ্য। এক্ষেত্রে প্রাণীর প্রতিক্রিয়া ঘটার প পন্তিদায়ী উদ্দীপক বাবহার করা হয়। এই অনুবর্তনে প্রেষণা ও পুরস্কারে ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়। সক্রিয় অনুবর্তনের নীতি বর্তমানে শিক্ষাভের নানাভাবে ব্যবহূত হচ্ছে। এগুলির মধ্যে উল্লেখযোগ্য হল। পরিকল্পি শিক্ষণ পদ্ধতি এবং ৪. আচরণ সংশোধন কৌশল।

এ ছাড়াও শক্তিদায়ী উদ্দীপকের সাহায্যে শিক্ষাভীতিকে দূর করা যায় শিক্ষার্থীর আকাঙ্ক্ষিত আচরণকে তাৎক্ষণিক শক্তিদায়ী উদ্দীপকের মাধ শক্তিশালী করা যায়।

[3] শঙ্খলিতকরণ শিখন: এটি অত্যন্ত উন্নতমানের শিখন। এইপ্রকার শিখনের দ্বারা অতি জটিল চিন্তন কর্মসমন্বয় দক্ষতা (psycho-motor skill অজিত হয়, যেমন- সাইকেল চালানো বা পিয়ানো বাজানো ইত্যাদি।

[4] বাচনিক বা ভাষাগত সংযোগসাধনের মাধ্যমে শিখান: এটিও এই ধরনের শৃঙ্খলিতকরণ, যাতে বিভিন্ন উপাদানের মধ্যে সংযোগ সাফল করা হয়।

[5] বিনিশ্চয় শিল্পণ বা পার্থক্যকরণ শিখদ: এইপ্রকার শিখদের প্রাধামে শিক্ষার্থীদের মধ্যে সেই সকল সামথ্য বা দক্ষতা গড়ে তোলা হয়, যার যারা তারা একই ধরণের এক সুদ্ধ উদ্দীপকের ভেয়ে যথোপযুক্ত অথ্য ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া জানাতে পারে। এই ধরনের শিখন প্রক্রিয়া অত্যন্ত জটিল ও কাঠন।

[6] ধারণা শিখন: ধারণা হল কোনো-একটি বস্তু সম্পর্কে সামগ্রিক জান। ধারণা শিখদে কোনো বন্ধু বা বিষয়ের আলোনোর সময় সেগুলির সাধারণ বৈশিষ্টোর দিকে শিক্ষক শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করেন

একটি মন্তব্য পোস্ট করুন

Middle post ad 01