welcome to mygeo.in Indian no 1 geography based website in Bengali

স্মৃতি বা স্মরণক্লিয়ার প্রবিবিভাগ আলোচনা করো।

স্মৃতি বা স্মরণক্লিয়ার প্রবিবিভাগ আলোচনা করো।


উত্তর:

স্মৃতি বা স্মরণক্রিয়ার শ্রেণিবিভাগ

মনোবিদগণ স্মৃতি বা স্মরণক্রিয়াকে বিভিন্নভাবে শ্রেণিবিভাগ করেছেন-

[1] শিখন কৌশল অনুযায়ী

i.. যান্ত্রিক রা অভ্যাসগত স্মৃতি: কোনো বিষয়বস্তু না বুঝে, বারবার পুনরাবৃত্তির মাধ্যমে যখন লিখন সম্পন্ন হয় এবং সেই লিখনীয় অভিজ্ঞতা পরবর্তীকালে পস্মরণ করা হয়, তাকে বলে যান্ত্রিক স্মৃতি (Rote memory) বা অভ্যাসগত স্মৃতি (Habit memory)

ii.যৌকিক বা প্রকৃত স্মৃতি: কোনো বিষয়বস্তুর চুদয়ামের পর বাস্তি যখন মনঃকল্পের (mental image) যারা বস্তুকে শস্মরণ করে, তখন এইরূপ স্মৃতিকে যৌক্তিক স্মৃতি (Logical memory) বা প্রকৃত স্মৃতি(True memory) বলে।

[2] স্থায়িত্বকাল অনুযায়ী

i. তাৎক্ষণিক স্মৃতি: কোনো বিষয়বস্তু সম্পর্কে শিক্ষালাড করার পরেই তার পুনরুদ্রেককে তাৎক্ষণিক স্মৃতি (Immediate memory) বলে।

ii. দীর্ঘস্থায়ী স্মৃতি: কোনো কিছুর অভিজ্ঞতা অর্জন করার দীর্ঘ সময় পরে সেটিকে স্মরণ করাকে স্বায়ী স্মৃতি বলা হয়।

iii. স্বল্পস্থায়ী স্মৃতি: এই ধরনের স্মৃতিও সাময়িক, তবে তাৎক্ষণিক স্মৃতির তুলনায় কিছুটা বেশি সময়ের জন্য স্থায়ী হয়। স্বল্পস্থায়ী স্মৃতির পরিসর প্রায় 30 সেকেন্ড। অনুশীলনের মাধ্যমে স্বল্পস্থায়ী স্মৃতি (Short-term memory) অনেকদিন স্থায়ী হতে পারে।

[3] অভিজ্ঞতার মাধ্যম অনুযায়ী

i.ব্যক্তিগত স্মৃতি: কোনো বিষয়ে বাক্তি প্রত্যক্ষভাবে যেসব অভিজ্ঞতা অর্জন করে এবং স্বরণ করে, তাকে ব্যক্তিগত স্মৃতি (Personal memory) বলে।

ii.নৈর্ব্যঞ্ছিত স্মৃতি: বাতির জীবনে বেশিরভাগ অভিজ্ঞতা আসে অন্যের কাছ থেকে বা বই পড়ে। এইসব অভিজ্ঞতার স্মরণকে নৈর্ব্যক্তিক স্মৃতি (Impersonal memory) করা হয়।

[4] ইন্দ্রিয় অনুযায়ী

i. দর্শনগত স্মৃতি: ঐপ্রকার স্মৃতি বা পুনরুদ্রেক দর্শনগত প্রত্যক্ষণের প্রভাবে ঘটে থাকে। বন্ধু শিক্ষার্থীর দর্শনগত স্মৃতি প্রখর। তারা যাতে দর্শন ইন্দ্রিয়ের মাধ্যমে অভিজ্ঞতা অর্জন করতে পারে, তার সুযোগ সৃষ্টি করা দরকার।

ii.শ্রবণ গত স্মৃতি: এই ধরনের স্মৃতি বা পুনরুদ্রেক প্রবণগত প্রত্যক্ষণের প্রভাবে ঘটে থাকে। যেসব শিক্ষার্থীর প্রবণগত স্মৃতি প্রখর, তারা খাতে শ্রবণ ইন্দ্রিয়ের মাধ্যমে অভিজ্ঞতা অর্জন করতে পারে, সেদিকে দৃষ্টি দেওয়া শিক্ষক-শিক্ষিকাদের একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব।

iii. ঘ্রান জাত স্মৃতি: এই ধরনের স্মৃতি বা পুনরুয়েক যুাগজাত প্রত্যক্ষণের প্রড়াবে ঘটে থাকে।

iv. স্পর্শজাত স্মৃতি: অপ্রকার স্মৃতি বা পুনরুদ্রেক স্পর্শগত প্রত্যক্ষণের প্রভাবে ঘটে।

v.স্বাদমূলক স্মৃতি: ঐজাতীয় স্মৃতি বা পুনরুয়েক স্বাদমূলক প্রতাষণের প্রভাবে ঘটে থাকে।

[5] মানসিক ইচ্ছা অনুযায়ী

i. সক্রিয় স্মৃতি: কোনো অভিজ্ঞতাকে মনে রাখার জন্য ব্যক্তি যখন নিজেদের মানসিক ইচ্ছা বিশেষভাবে প্রয়োগ করে, তখন তাকে সক্রিয় স্মৃতি (Active memory) বলা হয়। যেমন-কোনো ব্যক্তির পূর্ব ঘটনাকে স্বেচ্ছায় স্মরণ করার বিষয়টি এই স্মৃতির উদাহরণ।

ii. নিষ্ক্রিয় স্মৃতি: কোনো অভিজ্ঞতাকে পুনরুদ্রেক করার জন্য যখন ব্যক্তির সক্রিয় মানসিক প্রচেষ্টার প্রয়োজন হয় না, তখন তাকে নিষ্ক্রিয় স্মৃতি (Passive memory) বলে। যেমন-কোনো অতীত ঘটনাকে শ্বরণের ক্ষেত্রে ব্যক্তির নিষ্ক্রিয়তা বা মনে করার চেষ্টা না করার বিষয়টি এইরূপ স্মৃতির উদাহরণ।

[6] সংগঠন অনুযায়ী

i.ক্ষণস্থায়ী স্মৃতি: এইপ্রকার স্মৃতিতে অভিজ্ঞতা দ্রুত প্রবেশ করতে পারে। এই স্মৃতিতে অভিজ্ঞতা সেনসরি রেজিস্টার অথবা স্থায়ী স্মৃতি থেকে আসতে পারে। এই স্মৃতিতে অভিজ্ঞতা খুবই অল্প সময়ের জন্য থাকতে পারে।

ii স্থায়ী স্মৃতি: স্থায়ী স্মৃতিতে অভিজ্ঞতাগুলি ধীরে ধীরে প্রবেশ করে। এই স্মৃতির অভিজ্ঞতা ওপস্থায়ী স্মৃতি থেকেই আসে, যা দীর্ঘদিন সংরক্ষিত হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

Middle post ad 01