কোনো ফলাফল পাওয়া যায়নি

    নব অর্থনৈতিক ভূগোলের আলোচনার প্রকৃতি ও অনুমান সমূহ (Nature of discourse in New Economic Geography and Assumptions)

    নব অর্থনৈতিক ভূগোলের আলোচনার প্রকৃতি ও অনুমান সমূহ (Nature of discourse in New Economic Geography and Assumptions)


    (1) ভোগ ও উপভোক্তা সম্পর্কে অনুমান (On consumption and consumption) :


    মনে করা হয় যে উপভোক্তারা বিভিন্ন ধরনের পণ্য পছন্দ করে। এই পছন্দ কোনো বিশেষ অঞ্চলের মধ্যে সীমাবদ্ধ নয়। বিকল্প পণ্যের স্থিতিস্থাপকতার মাধ্যমে উৎপাদিত পণ্যের উপযোগ বৃদ্ধি করা হয়।


    (2) উৎপাদক সম্পর্কে অনুমান (On producers):


    মনে করা হয় যে উৎপাদকেরা প্রত্যেকে প্রত্যেকের থেকে আলাদা (atomistic)। উৎপাদনের জন্য সবচেয়ে লাভজনক হল একক পণ্য উৎপাদনযোগ্য কারখানা স্থাপন করা। এই ধরনের কারখানাগুলি বাজারের কাছে গড়ে উঠতে চায়।


    (3) শ্রমিক, বাজার ও পরিবহন সম্পর্কে অনুমান (On Workers, Market and Transport):

    মনে করা হয় যে-

    (i) মজুরির পার্থক্যের ভিত্তিতে শ্রমিকেরা এক অঞ্চল থেকে অঞ্চলে গমনাগমন করে।


    (ii) কৃষিক্ষেত্রে পূর্ণাঙ্গ প্রতিযোগিতা (perfect competition) এবং শিল্পক্ষেত্রে অপূর্ণাঙ্গ প্রতিযোগিতা (imperfect competition) বিরাজ করে।


    (iii) পরিবহন ক্ষেত্রে "হিমশৈল" বা "আইসবার্গ" খরচ কাঠামো (Iceberg type transport cost) কার্যকর রয়েছে। ফলে পরিবহন সংস্থা ও পরিবহন মাধ্যম বড়ো বাজারগুলির সঙ্গে সংযুক্ত হতে পছন্দ করে।

    নবীনতর পূর্বতন

    نموذج الاتصال