থনডাইকের অনুশীলনের সূত্রটি লেখ। শ্রেণিকক্ষে তার প্রয়োগ আলোচনা কর ।
উত্তর
থনডাইকের অনুশীলনের সূত্র
থনডাইকের অনুশীলনের সূত্র দুটি অংশ 1. ব্যবহার সূত্র এবং, 2. অব্যবহার সূত্র।
1. ব্যবহার সূত্র: যখন উদ্দীপক ও প্রক্রিয়ার মধ্যে সংশোধনযোগ্য বন্ধন তৈরি করা তখন অন্যান্য অবস্থান অপরিবর্তন থাকলে বন্ধনটি শক্তিশালী হয়।
2. অবব্যবহার সূত্র: যখন উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংশোধনযোগ্য বন্ধন দীর্ঘসময়ের জন্য তৈরি করা হয় না তখন বন্ধনের শক্তি হ্রাস পায়।
শ্রেণিকক্ষের অনুশীলন সূত্রের প্রয়োগ
শ্রেণি শিখনের ক্ষেত্রে থানডাইকের শিখন সংক্রান্ত অনুশীলনের সূত্রটি উপযোগিতা নিচের উল্লেখ করা হলো-
1. বারবার অনুশীলন: শিক্ষক পড়ানোর সময় বিশেষ গুলি বিশেষ করে জটিল ও নতুন অংশগুলি একাধিক বার উপস্থাপন করবেন। তবে অনুশীলন যাতে যান্ত্রিক না হয় সেইদিকে ও লক্ষ্য রাখতে হবে। বর্তমান শিক্ষাবিদগণ যান্ত্রিক অনুশীলনের পরিবর্তে আলোচনা ,বিতর্ক সভা, শিক্ষামূলক ভ্রমণ ইত্যাদির মাধ্যমে অনুশীলনের সুপারিশ করে।
2. পুনরালোচনা: পঠিত বিষয়গুলির উপযুক্ত সময় ব্যবধানের শিক্ষক পুনরালোচনা করবেন।
3. জানা থেকে অজানা বিষয়ে নিয়ে যাওয়া: শিক্ষক পড়ানোর সময় জানা থেকে অজানা নীতি প্রয়োগ করবেন। নতুন কোন বিষয়বস্তু উপস্থাপনের সময় তাকে অতীত অভিজ্ঞতার সঙ্গে যুক্ত করতে চেষ্টা করবেন।
4. ভুল পরিত্যাগ: অবব্যবহারের মাধ্যমে ভুল ও প্রয়োজনীয় অংশগুলি যাতে প্রথম সুযোগই বাদ দেওয়া যায় শিক্ষক ও শিক্ষার্থীর উভয়কে সেই দিকে লক্ষ্য রাখতে হবে।