উপক্রান্তীয় জেট প্রবাহ (Sub-tropical Jet stream):
ঊর্ধ্ব ট্রপোস্ফিয়ারে ভূপৃষ্ঠ থেকে প্রায় 12 কিমি উচ্চতায় হ্যাডলি চক্র ও ফেরেল চক্রের সম্মিলন অঞ্চলে ক্রান্তীয় উচ্চচাপ বলয়ের ওপর 25°-35° অক্ষাংশে পশ্চিম থেকে পূর্বে উচ্চগতিবেগসম্পন্ন আর একটি জেট বায়ুপ্রবাহ লক্ষ করা যায়। একেই উপক্রান্তীয় জেট বায়ু বলে।
এই বায়ুকে আবার ক্রান্তীয় পশ্চিমা জেট বায়ুও বলা হয়। এই বায়ুপ্রবাহের গতিবেগ সবসময় ও সবস্থানে একই রকম থাকে না। কোথাও অত্যন্ত প্রবল, আবার কোথাও অতি দুর্বল। কোনো স্থানে আবার এটি কয়েকদিন যাবৎ অত্যন্ত দ্রুতগতিবেগে প্রবাহিত হওয়ার পর দুর্বল হয়ে পড়ে। ঋতুভেদে উপক্রান্তীয় জেট বায়ুর গতিবেগে বেশ তারতম্য লক্ষ করা যায়। গ্রীষ্মকালে এর গতিবেগ যেখানে প্রতি ঘণ্টায় প্রায় 160-250 কিমি, শীতকালে তা বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ঘণ্টায় প্রায় 375 কিমি। শীতকালে এই জেট বায়ু কিছুটা নিরক্ষরেখার দিকে স্থানান্তরিত হয় এবং অধিক বাঁক নিয়ে প্রবাহিত হয়। এটি যেখানে নিরক্ষরেখার দিকে বাঁক নেয় সেখানে বায়ুপ্রবাহের গতিবেগ বৃদ্ধি পায়।
শীতকালে এই জেট বায়ুপ্রবাহের আবার উচ্চতারও হ্রাস ঘটে। তাই শীতকালে এই জেট বায়ুটি দক্ষিণে নিরক্ষরেখার দিকে স্থানান্তরিত হলে হিমালয় পর্বতে বাধা পেয়ে দুটি শাখায় বিভক্ত হয়ে যায়। উত্তর শাখাটি তিব্বত মালভূমির উত্তরে অবস্থান করে এবং দক্ষিণ শাখাটি উত্তর ভারতের ওপর দিয়ে প্রবাহিত হয়, যা ভারতে মৌসুমি বায়ু প্রবাহের ওপর প্রভাব বিস্তার করে। গ্রীষ্মকালে উত্তরায়ণের সঙ্গে সঙ্গে সংগতি রেখে বায়ুচাপ বলয়গুলি যেমন উত্তর দিকে সরে যায়, জেট বায়ুপ্রবাহের দুটি শাখাও হিমালয়ের উত্তরে সরে গিয়ে প্রায় 40° উত্তর অক্ষাংশ বরাবর অবস্থান করে। উপক্রান্তীয় জেট বায়ু সৃষ্টির কারণ হিসেবে উপক্রান্তীয় অঞ্চলে দ্রাঘিমারেখা বরাবর উত্তর-দক্ষিণে দ্রুত তাপ ও চাপের পরিবর্তনকে দায়ী করা হয়।